• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

ঘন কুয়াশায় উত্তরাঞ্চলে আকাশ, সড়ক ও রেলপথে যান চলাচল ব্যাহত

সিসি নিউজ।। ঘন কুয়াশার কারনে দেশের উত্তরাঞ্চলে দৃষ্টিসীমা কম থাকায় যানবাহন চলাচল ব্যাহত হয়েছে। ধীরগতির কারনে সড়ক পথে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে ছেড়ে আসা নৈশ কোচগুলো ৪-৫ ঘন্টা দেরিতে গন্তব্যে পৌঁছাচ্ছে। নির্ধারিত সূচীর ১-২ ঘন্টা দেরিতে চলাচল করছে ট্রেনগুলো।

এদিকে ঘন কুয়াশার কারণে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে আজ বৃহস্পতিবার সকাল থেকে ফ্লাইট ওঠানামা বন্ধ রয়েছে। এরফলে দুপুর ১২টা পর্যন্ত বাংলাদেশ বিমানসহ বেসরকারি কোম্পানির ৪টি ফ্লাইট সৈয়দপুরে অবতরণ করেনি।

সৈয়দপুর বিমানবন্দরের আবহাওয়া অফিসের ইনচার্জ লোকমান হোসেন সিসি নিউজকে বলেন, ‘মধ্যরাত থেকে ঘন কুয়াশায় ঢাকা পড়েছে এ অঞ্চল। দুপুর ১২টায় সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে দৃষ্টিসীমা ছিল মাত্র ৮০০ মিটার। যা ফ্লাইট উঠানামার জন্য যথেষ্ট নহে। বিমানবন্দরে ফ্লাইট ওঠানামার জন্য দৃষ্টিসীমা ২ হাজার মিটার থাকতে হবে।’

তিনি আরও বলেন, ‘ ঘন কুয়াশায় সাথে পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬-৭ কিলোমিটার বেগে হিমেল বাতাস বইছে। এ বায়ু প্রবাহের কারনে দ্রুত ঘন কুয়াশা কেটে যাচ্ছে। তারপরেও বেলা ১টার আগে ফ্লাইট চলাচল স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই। এই অঞ্চলে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

নীলফামারী রেলওয়ে স্টেশন মাস্টার ওবায়দুল ইসলাম রতন সিসি নিউজকে জানান, ঘন কুয়াশার কারনে ধীরগতিতে চলাচল করছে। এরফলে ঢাকা-চিলাহাটি রুটের ’নীলসাগর এক্সপ্রেস’ ও ’চিলাহাটি এক্সপ্রেস’ এবং খুলনা-চিলাহাটি রুটের ’রুপসা এক্সপ্রেস’ ও ’সীমান্ত এক্সপ্রেস’ ট্রেনগুলো ১- ২ ঘন্টা দেরিতে চলাচল করছে। কুয়াশা কেটে গেলে এ সমস্যা থাকবে না বলে জানান তিনি।

সৈয়দপুর শহরের দূরপাল্লা ’এনা পরিবহন’ এর কমিশন এজেন্ট ফয়সাল দিদার দিপু সিসি নিউজকে জানান, রাত ১১টার পর ঘন কুয়াশার কারনে মহাসড়কের যানবাহনের চালকরা ঘন্টায় ৩০ -৪০ কিলোমিটার গতিতে চলাচল করছে। এতে ঢাকা থেকে ছেড়ে আসা উত্তরাঞ্চলের নৈশ কোচগুলো ৩-৪ ঘন্টা দেরিতে গন্তব্যে পৌঁছেছে। দূর্ঘটনা এড়াতে ও নির্দ্দিষ্ট গন্তব্যে পৌছাতে দেরি হওয়ার কারনে নৈশ কোচগুলোতে যাত্রী সংখ্যাও কমেছে বলে জানান তিনি।

রংপুর-দিনাজপুর মহাসড়কের তারাগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খান শরিফুল ইসলাম সিসি নিউজকে জানান, ঘন কুয়াশার কারনে দূর্ঘটনা এড়াতে হাইওয়ের পুলিশ সদস্যরা রাতের বেলায় সড়কে টহল অব্যাহত রেখেছে। নৈশকোচসহ বিভিন্ন যানবাহনের চালকদের গতি নিয়ন্ত্রণ করে চলাচলের পরামর্শ দেওয়া হচ্ছে।

সৈয়দপুর বিমানবন্দরের ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ সিসি নিউজকে বলেন, ‘ঘন কুয়াশার কারণে বিমানবন্দরে ফ্লাইট উঠানামা ব্যাহত হয়েছে। এর ফলে ইউএস-বাংলা, নভোএয়ার ও বাংলাদেশ বিমানের ৪টি ফ্লাইট ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করেনি। সকাল ১০টা ৫০ মিনিট থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে ওই সব ফ্লাইট সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করার সময়সূচি ছিল।

তিনি আরও বলেন, ‘ঘন কুয়াশার কারণে সকালের এসব ফ্লাইট বাতিলের সম্ভাবনা এখনো নেই। কুয়াশা কেটে গেলে ফ্লাইট চলাচল স্বাভাবিক হবে।’


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ